top of page
Search
Writer's pictureRahat Ahmed

AK vs AK (2020)



সিনেমা মানেই ব্যবসা। বিনোদন ব্যবসা এর অন্যতম মাধ্যম এই সিনেমা। বলিউড ইন্ডাস্ট্রি সিনেমাব্যবসায় সাফল্য পাওয়া অন্যতম বিশাল এক ফেটার্নিটির নাম। তবে মানুষ পরিবর্তন হচ্ছে। সাথে সাথে পরিবর্তিত হচ্ছে তাদের রুচি। এমনকি সিনেমা দেখার মাধ্যম গুলোও পরিবর্তন হয়ে বিশাল সিনেমা হল থেকে ছোট্ট মোবাইল স্ক্রিনে বিভিন্ন ওটিটি প্লাটফরমে চলে এসেছে। এখন আর মানুষ আগের মতো প্রচণ্ড ইমোশনাল সিন দেখে কাঁদে না, উলটো ভাবতে শুরু করে যে এখানে বাস্তবতা কতটুকু, এটা কি আসলেই হয় নাকি? অনেক আগের নায়ক অমিতাভ বচ্চনের একটি সিনেমার পরিচালকের সাক্ষাতকার দেখেছিলাম। দুঃখিত উনার নামটা ভুলে গিয়েছি। উনি বলছিলেন যে সে তার সিনেমাতে কোনো বাস্তবতাই রাখতে চান না, এটাই তাঁর ইচ্ছে। তাই তো নায়ক অমিতাভ বচ্চন ৩-৪টি গুলি খাওয়া সত্ত্বেও আবার উঠে ভিলেনকে মেরে ফেলেন। AK vs AK দেখার পর আমার যা মনে হলো তা হচ্ছে এখন ইন্ডিয়ান স্টোরিটেলাররা আরও বেশি স্মার্ট হয়েছে। তারা আগের অবাস্তবতাই নতুনভাবে বলছেন, দর্শককে সুন্দরভাবে যেনো ধোঁকা দেওয়া যায়। ব্যাপারটা প্রচণ্ডভাবে প্রশংসনীয়।


পরিচালক এক্সপেরিমেন্ট করেছেন সিনেমাটি নিয়ে। এই বিষয়টি বেশ মজার। তবে এইরকম আইডিয়া কিন্তু নতুন কিছু নয়। আমি এর আগেও অনেক হলিউড মুভি দেখেছি যা অনেকটা এই ফ্লেভারের। কিন্তু সত্যি কথা বলতে আসলে হলিউডের এই ধাঁচের মুভিগুলো আরও বেশি রিয়েলিস্টিক হয়। কিন্তু AK vs AK পুরোপুরি সেই ফিলটা ক্রিয়েট করতে পারেনি। তবে এইটা অবশ্যই আমার নিজস্ব মতামত। অনেকের ভিন্ন মত থাকতে পারে। এখানে ড্রামা ছিলো অভিনয়ে। ছবিটা শুরুতে যতটা না প্রমিজিং মনে হচ্ছিলো, তা সিনেমা যত আগাতে থাকে তার সাথে সাথে তা কমতে থাকে এবং শেষ পর্যন্ত সেই সূচনার উদ্যমতা খুঁজে পাওয়া যায় না। কাহিনী টুইস্টেড করতে চাওয়ার চেষ্টাটা অসফল মনে হয়েছে এখানে। অনেকটা বিরক্তির কারণ হয়েও দাঁড়িয়েছে।


অনিল কাপুর সম্পর্কে একটা কথা না বললেই নয়, আর তা হলো তাঁর এনার্জি লেভেল। এই বয়সে এসে তাঁর পারফরমেন্স একজন কমার্শিয়াল নায়ক হিসেবে একের ক। উপরন্তু ঝাকাস এর উদ্যম যেনো আরও উপরের দিকে। তাঁর ছেলে সিনেমাতে যেই অংশটিতে ছিলো তাও বেশ প্রশংসাযোগ্য, তবে তা আরও লাউড হতে পারতো। এখানে অনুরাগ কাশ্যপ এর অভিনয় ছিলো বেশ ন্যাচারাল। তবে তা অনিল কাপুরের রেঞ্জের আশেপাশে ছিলো না অবশ্যই।


সত্যি কথা বলতে এই সিনেমার কাহিনী খুবই এভারেজ ছিলো। অনেক ব্যপারই যুক্তিসম্মত মনে হয়নি। তবে এইটা বলা যেতেই পারে যে পরিবর্তন আসছে বা কিছুটা হলেও এসেছে। এইসব নতুন ধারা কমার্শিয়াল ফিল্ডটাকে ঢেলে সাজাতে পারবে।

98 views0 comments

Recent Posts

See All

Comments


Post: Blog2_Post
bottom of page